মাহেশে পালিত হলো হেরা পঞ্চমী উৎসব

Hits: 3

রথযাত্রার পঞ্চম দিনে মাহেশে মা লক্ষ্মীর আগমন হলো জগন্নাথের মাসির বাড়িতে । এই প্রথাকে বলা হয় হেরা পঞ্চমী । যা সম্ভবত পুরী ও মাহেশেই পালিত হয় । এখানে বলে রাখা ভালো যে এই মাসি কিন্তু মায়ের বোন মাসি নয় । এই মাসি হলো কৃষ্ণের সখী পৌর্ণমাসি ।

আসলে জগন্নাথদেব মা লক্ষ্মীকে না জানিয়ে কোথায় গেলেন বুঝতে পারছিলেন না মা লক্ষ্মী । জগন্নাথদেব যে নবযৌবন লাভ করার পর দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে একটু হাওয়া বদলের জন্য রথে করে পৌর্ণমাসির বাড়ি বেড়াতে গেছেন তা ঘুণাক্ষরেও টের পাননি মা লক্ষ্মী । তাই এবার জানতে পেরে মা লক্ষ্মী রথয়াত্রার পর পঞ্চম দিনে তিনি মশাল জ্বালিয়ে পালকি করে সন্ধ্যেবেলা পৌর্ণমাসির বাড়ি যান জগন্নাথদেবের রাগ ভাঙ্গাতে। কিন্তু জগন্নাথদেব তাকে দেখে দরজা বন্ধ করে দেন । আসলে সে সময় জগন্নাথদেব খেতে বসেছিলেন আর সকলের সামনে খেতে পারবেন না বলে তিনি দরজা বন্ধ করে দেন । যা দেখে মা লক্ষ্মীর ভীষণ অভিমান হয় ।

এরপর মা লক্ষ্মী সরষে পোড়া দিয়ে বশীকরণ মন্ত্র পড়ে জগন্নাথের মান
ভাঙায় ।

বারো মুটে সরষে , তেরো মুটে রাই
চল মা সরষে কামাক্ষা যাই
সরষে করে ফরফর
জগন্নাথের মন করে ধড়ফড়

এই মন্ত্র পড়ে জগন্নাথের মন বশ করে জগন্নাথ মন্দিরে ফিরে যাওয়ার সময় রথের একটা কোনা ভেঙে দিয়ে চলে যান । এরপরেই জগন্নাথদেবের মন উতলা হয়ে পড়ে মা লক্ষ্মীর জন্য এবং নয় দিনের দিন তিনি দাদা ও বোনকে নিয়ে ফিরে আসেন নিজ কুঞ্জে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *