শ্রাবণী মেলা উপলক্ষ্যে তারকেশ্বরে লক্ষ লক্ষ ভক্ত সমাগম

Hits: 9

বলা হয় মহাদেবের অত‍্যন্ত প্রিয় মাস হলো শ্রাবণ মাস। আর তাই এই সময় ভক্তরা বাবার জন্মমাসে কাঁধে বাঁক নিয়ে ‘ভোলে বাবা পার করেগা ‘ বলে চলে শৈবতীর্থ তারকেশ্বরে বাবার মাথায় জল ঢালতে।

বৈদ‍্যবাটী নিমাইতীর্থ ঘাট থেকে ভক্তরা ঘড়ায় করে জল তুলে বৈদ‍্যবাটী – তারকেশ্বর রোড ধরে প্রায় ৩০ কিমি পথ খালি পায়ে হেঁটে যায় বাবা তারকনাথের মাথায় জল ঢালতে। শনি ও রবিবার তারকেশ্বরে ব‍্যাপক ভক্ত সমাগম হয়।

প্রতি বছরের ন‍্যায় এ বছরও গুরুপূর্ণিমা থেকে
শুরু হয়েছে শ্রাবণী মেলা, চলবে রাখী পূর্ণিমা পর্যন্ত। এবার শ্রাবণ মাস মলমাস হওয়ায় এই মেলা চলবে দুমাসব‍্যাপী। ফলে ভক্তরা ৮ টা সোমবার পেয়ে গেছে বাবার মাথায় জল ঢালার জন‍্য।

প্রতি বছর এই সময় তারকেশ্বরে লক্ষ লক্ষ ভক্তসমাগম হয়। কিন্তু এই সময় মন্দিরের গর্ভগৃহের মধ‍্যে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ থাকে। ফলে চোঙার মাধ‍্যমেই মহাদেবকে জল নিবেদন করতে হয়।

শ্রাবণী মেলা উপলক্ষ্যে তারকেশ্বর মন্দিরের গোটা এলাকাকে মুড়ে ফেলা হয়েছে সিসিটিভি ক‍্যামরায়। রয়েছে ব‍্যাপক পুলিশি নিরাপত্তা ব‍্যবস্থা । চলছে অতিরিক্ত পুলিশি প্রহরা। গোটা এলাকায় মোতায়েন করা হয়েছে
অসংখ্য সিভিক ভলেন্টিয়ার। যে কোন রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে দুধ পুকুরে রাখা হয়েছে বেশ কয়েকটি স্পিড বোর্ড। এছাড়াও দুধ পুকুরে চলছে বাড়তি নজরদারী। অতিরিক্ত ভিড় এড়াতে রবি ও সোমবার ভারতীয় রেলের পক্ষ থেকে চালানো হচ্ছে ৬ জোড়া বিশেষ ট্রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *