জানবাজারের রানী রাসমনির বাড়ির পুজো

Hits: 8

রাখী সাহা : জানবাজারের রাজবাড়ীতে ১৭৯৩ সালে দুর্গাপুজোর সূচনা করেন রানী রাসমণির শ্বশুরমশাই জমিদার ও সম্ভ্রান্ত ব্যবসায়ী প্রীতিরাম মাড় ( দাস) । প্রীতিরাম দাসের মৃত্যুর পর এই পূজোর দায়িত্ব নেন রানীর স্বামী রাজ চন্দ্র দাস। তারপর স্বামীর মৃত্যুর পরে 1837 সালে দুর্গাপুজোর দায়িত্ব নিজ কাঁধে নেন রানী রাসমণি ।
এ বাড়ির পুজোর সঙ্গে জড়িয়ে আছে বহু ইতিহাস। এ বাড়িতেই একবার দুর্গাপুজোর সময় সখীবেশে এসেছিলেন স্বয়ং রামকৃষ্ণদেব এবং চামড় দুলিয়ে মায়ের আরতি ও করেছিলেন। পরে অবশ্য দুর্গাপুজো উপলক্ষ্যে তিনি এ বাড়িতে বেশ কয়েকবার এসেছিলেন ।

বর্তমানে ১৩, রানী রাসমণি রোডের বাড়িতে অনুষ্ঠিত হয় এই শতাব্দীপ্রাচীন পুজো ।এবাড়ির দুর্গাপুজোয় মাকে অন্নভোগ দেওয়া হয় না , লুচি ভাজাভুজি , ক্ষীর , দই , মিষ্টি , নাড়ু , গজা প্রভৃতি নিবেদন করা হয় মাকে । একসময় পুজো উপলক্ষ্যে এ বাড়িতে ছাগবলির প্রথা থাকলেও বর্তমানে আর পশু বলি হয় না। তার বদলে চালকুমড়ো , আঁখ প্রকৃতির বলি হয় । আগে পুজোয় ৪০ মন চালের নৈবেদ্য দেওয়া হতো তবে এখন দেওয়া হয় এক মন চালের নৈবেদ্য।

এ বাড়িতে মা দুর্গার মুখ ও গাত্রবর্ণ শিউলি ফুলের বোঁটার মত । রথের দিন কাঠামো পূজা অনুষ্ঠিত হয় এবং তার পরের দিন থেকে ঠাকুরদালানে শুরু হয়ে যায় মায়ের প্রতিমা তৈরীর কাজ । ডাকের সাজে সজ্জিত একচালার প্রতিমার এক পাশে থাকে ঠাকুর শ্রীরামকৃষ্ণদেব আর আরেক পাশে থাকে সারদা মার প্রতিকৃতি । রানী রাসমণির ছবিও থাকে ঠাকুর দালানে ।
সপ্তমী , অষ্টমী, নবমী তিনদিন‌ই এ বাড়িতে কুমারী পুজো হয় । এ বাড়িতে বোধন হয় মহালয়ার পর প্রতিপদে ।

জানবাজার রাজবাড়িতে দুর্গাপূজো উপলক্ষ্যে
শ্রীরামকৃষ্ণদেবের পায়ের ধুলো যেমন বহুবার পড়েছে তেমনি এসেছেন রাজা রামমোহন রায় , ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর , প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের মতো গন্যমান্য মানুষজন‌ও ।

পুজোর দিনগুলিতে খাওয়ার ব্যাপারেও এ বাড়িতে একটা নিয়ম আছে । শেষ ব্যাচে পড়ার আগে বাড়ির সব মহিলাদের খেয়ে নেওয়ার নিয়ম। শেষ ব্যাচে বাড়ির কোন মহিলা বসতে পারবেন না । এই ব্যাচে শুধুমাত্র পুরুষরাই বসবেন ।

পুরনো জৌলুষ এখন আর না থাকলেও এ বাড়ি পুজো নিয়ে সাধারণ মানুষের উৎসাহ যথেষ্ট। প্রতি বছর জানাজার রাজবাড়ির পুজো দেখতে হাজার হাজার দর্শণার্থী ভিড় জমায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *