বাংলার পিঠে পুলি

Hits: 0

পৌষ মাস এসে গেলেই আমাদের মনে পড়ে যায় পিঠেপুলির কথা। আমাদের বাংলাদেশে বহু রকমের পিঠে পুলি আছে যা আজকের ফাস্ট ফুডের যুগেও ছেলে মেয়েদের কাছে অত‍্যন্ত প্রিয়।

        সেই রকমই একটি পিঠে হলো ক্ষীরের পাটিসাপটা। যা ছোট বড়ো সকলের একটি অত‍্যন্ত প্রিয় পিঠে। 

তাহলে আমাদের আজকের রেসিপি হলো ক্ষীরের পাটিসাপটা

ক্ষীরের পার্টিসাপটা করতে আমাদের যে জিনিস গুলো লাগবে সেগুলি হলো
উপকরন : 2 কাপ চালগুঁড়ো
½ কাপ ময়দা
2 কাপ দুধ
খেজুর গুড় ½ কাপ
নুন আন্দাজ মতো

ক্ষীরের জন‍্য : ২ লিটার দুধ
১/২ কাপ খেজুর গুড়
সামান্য কাজু , কিচমিচ,
ছোট এলাচ

প্রস্তুতি : প্রথমে একটি কড়ায় ২ লিটার দুধ ঢেলে গ‍্যাসে জাল দিতে হবে। এবার বেশ কিছুক্ষণ ফুটনোর পর গ‍্যাসের ফ্ল‍েম আস্তে করে ধীর আঁচে ফুটোতে হবে। দুধ নাড়তে থাকতে হবে। যাতে দুধ ঘন হয়ে কড়ার নীচে লেগে না যায়। এবার দেখা যাবে বেশ কিছুক্ষণ পর দুধ একেবারে শুকিয়ে এলে তাতে আধ কাপ খেজুর গুড়, ছোট এলাচের গুঁড়ো, এক চিমটে নুন দিয়ে আবার ভালো করে নেড়ে একদম শুকনো করে নিতে হবে। এর মধ‍্যে কাজু, কিচমিচ দিয়ে দিতে হবে। এইবার ভালোভাবে নেড়ে একটা বাটিতে ঢেলে রাখতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে তবে পিঠেতে পুর দেওয়া হবে।

পুর তৈরি হয়ে গেলে,
একটি বড়ো বাটিতে, ২ কাপ চালগুঁড়ি নেবো। এরপর এর মধ‍্যে ময়দা, নুন ( স্বাদ অনুসারে ), খেজুর গুড় একে একে দিয়ে দিলাম। এগুলিকে এবার একটি বড়ো চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিলাম। এবার একটু একটু করে ঠান্ডা দুধ দিয়ে একটা পাতলা মিশ্রন তৈরি করতে হবে। পুরো মিশ্রণটা ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার একটা বেগুনের বোঁটা কেটে নিয়ে সামান‍্য তেল ফ্রাইং প‍্যান বা চাটুতে বুলিয়ে নিন। এবার চাটু বা ফ্রাইং প‍্যান বেশ ভালো করে গরম হয়ে গেলে তাতে হাতায় করে এক বা দু হাতা গোলা মিশ্রনটি দিয়ে দিন। এবার গ‍্যাসের ফ্লেম আস্তে করে দিতে হবে। মিশ্রণটিকে ফ্রাইং প‍্যানের চারদিকে ঘুরিয়ে ঘুরিয়ে পাতলা করে চাড়িয়ে নিতে হবে। চাটুতে করলে পাতলা তালপাতা দিয়ে চাড়িয়ে দিতে হবে। এরপর পাটিসাপটার ওপরে লম্বা করে ক্ষীরের পুর দিয়ে মুড়ে রোল করে নিতে হবে। হালকা আঁচে করতে হবে যাতে শক্ত হয়ে না যায়। এবার একটা থালায় তুলে রাখতে হবে। এভাবেই সবকটা পাটিসাপটা বানিয়ে ফেলুন। দেখবেন পাটিসাপটা সাদা ধবধবে, নরম ও জালিজালি হবে।

  গরম হোক বা ঠান্ডা খেজুর গুড়ের সঙ্গে  পরিবেশন করুন। ছোট বড়ো সকলেই  ফাস্ট ফুড় ছেড়ে চেটেপুটে খাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *